best counter

কিভাবে একটি ছাদের বাগান শুরু করবেন?

by mirajamin
Rate this post

কিভাবে একটি ছাদের বাগান শুরু করবেন?

বাগান করা আমাদের অনেকেরই শখ। অবসর সময়ে কমবেশি অনেকেই বাগান করে থাকে। তবে বর্তমানে জনসংখ্যা বেড়ে যাওয়ায় বাসস্থানের জন্য জায়গা পাওয়া কঠিন হয়ে পড়েছে। বাগান করা তো সেখানে বিলাসিতা। এক সময় মানুষ বাগান করার জন্য যথেষ্ট জায়গা পেতো। বাড়ির সামনের উঠোন, আঙিনায়, রাস্তার দুই পাশে এবং অন্যান্য খোলা ভূমিতে মানুষ বাগান করত। কিন্তু বর্তমানে জনসংখ্যার ক্রমবৃদ্ধির হারে বেড়ে যাচ্ছে । এজন্য মানুষের বাগান করার একমাত্র উপায় হয়ে গেছে ছাদ বাগান । এমনকি এটি একটি লাভজনক পদ্ধতি। ছাদে বাগান করলে অতিরিক্ত কোন জায়গার প্রয়োজন হয় না। বরং অল্প পরিসরে সুবিধাজনকভাবে বাগান করা যায়। চলুন জেনে নিই ছাদে বাগান করার পদ্ধতি ধাপে ধাপে।

প্রথমত ছাদ হতে হবে পরিষ্কার ও বাতাসে ভরপুর। চাঁদের সব সময় পর্যাপ্ত আলো পাওয়া যায়। পেঁপে গাছের বৃদ্ধি ত্বরান্বিত হয় এবং চাষ করা সহজ হয়। প্রথমে ছাদ ভালোভাবে ঝাড়ু দিয়ে পরিষ্কার করতে হবে। ছাদে কোন রকম আগাছা থাকা যাবে না। দরকার হলে পানি ঢেলে ধুয়ে পরিষ্কার করতে হবে।
এরপর কিছু টব জোগাড় করতে হবে। এক্ষেত্রে বাজার থেকে কেনা টব অথবা হাতে তৈরি টব ব্যবহার করা যেতে পারে।

  1. টপ প্রথমে ভালোভাবে মুছে নিতে হবে। এটি দুই-তিনদিন ভালোভাবে কড়া রোদে শুকিয়ে নিতে হবে।
    এরপর পরিষ্কার উর্বর মাটি জোগাড় করতে হবে। যেসব ফুলের জন্য যে রকম মাটি উপযুক্ত তা ব্যবহার করতে হবে।
  2. এরপর উপযুক্ত মাটি টবে ভড়তে হবে। মাটি ভরাট সময় কোনোভাবেই মাটি ঠাসা বা চাপা যাবে না। খুব সাবধানে আলতো করে মাটি ভর্তি হবে।
  3. এরপর ফুলের চারা গাছ নিয়ে তার রোপণ করতে হবে। গাছ লাগানোর সাথে সাথে পানি দেয়া যাবে না।কিছুক্ষণ অপেক্ষা করতে হবে এবং আলো-বাতাসের চারাগাছটি রেখে দিতে হবে।
  4. কয়েকঘণ্টা অপেক্ষা করে তারপর চারাগাছে অল্প পানি দিতে হবে।
    ছাদে বাগান করার ক্ষেত্রে সূর্যের আলো পছন্দ করে এমন ফুলের গাছ লাগানো ভালো।
  5. কারণ ছাদে সব সময় পর্যাপ্ত সূর্যের আলো পাওয়া যায়। ছাদে সবসময় আলো বাতাস পূর্ণ থাকে।গাছ লাগানোর পর নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে। প্রতিদিন কমপক্ষে দুইবার অর্থাৎ সকাল ও বিকালে গাছের গোড়ায় পানি দিতে হবে। খেয়াল রাখতে হবে যেন গাছে পাখ-পাখালি ও অন্য কোন পোকা আক্রমণ করতে না পারে।


যদি কোন কীট পতঙ্গের আক্রমণ এ গাছের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে, তাহলে সার ব্যবহার করতে হবে।
একসময় টবের অবস্থান পরিবর্তন করে গাছের সূর্যের আলো লাগার ধরন পরিবর্তন করতে হবে। ঝড় বাদলের দিনে চারাগাছ ঝড় এর পূর্বে ছাদ থেকে সরিয়ে চিলেকোঠার ঘরে অথবা কোনো নিরাপদ পরিবেশে সংরক্ষণ করতে হবে।

গাছের গুড়ির আগাছা নিয়মিত পরিষ্কার করতে হবে। কারণ গাছের গোড়ায় আগাছা জন্মালে গাছের বৃদ্ধি ব্যাহত হয়। তাই খেয়াল রাখতে হবে যেন গোড়ায় কোন আগাছা না জন্মায়।

বাগান করার জন্য ছাদে একটি নিরাপদ পরিবেশ। কারণ গরু-ছাগল ছাদে আক্রমণ করতে পারে না। ছাদে বাগান করার ছাদের সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া ছাদে ফুল চাষাবাদ করে তা দিয়ে ব্যবসার প্রসার বাড়ানো যায়।

শুধুমাত্র অল্প কিছু মূলধন নিয়োগ করে যত্ন করে ছাদে বাগান করা যায়। উপযুক্ত পরিবেশ সৃষ্টি করে পর্যাপ্ত আলো বাতাস এবং পুষ্টির যোগান দেয়া যায়। ছাদে বাগান করে পুরো বাড়ির পরিবেশ সুন্দর রাখা যায়। কারণ বাগান করলে পরিবেশে অক্সিজেন এর পরিমাণ বৃদ্ধি পায়।

অর্থাৎ ছাদে বাগান করা খুবই লাভজনক।শুধুমাত্র উপযুক্ত পরিচর্যা এবং সঠিক পদ্ধতি অনুসরণ করে বাগান করতে হবে।
তবেই ছাদে বাগান করে লাভবান হওয়া সম্ভব

You may also like

Leave a Comment

Adblock Detected

Please support us by disabling your AdBlocker extension from your browsers for our website.