best counter

ঘরে বসে সিঙ্গারা তৈরি সহজ রেসিপি

ঘরে বসে সিঙ্গারা তৈরি সহজ রেসিপি

by mirajamin
Rate this post
ঘরে বসে সিঙ্গারা তৈরি সহজ রেসিপি

ঘরে বসে সিঙ্গারা তৈরি সহজ রেসিপি

ঘরে বসে সিঙ্গারা তৈরি সহজ রেসিপি

বাঙালি বরাবরই খাদ্য রসিক। নানারকম মুখরোচক খাদ্য অনেক আগে থেকেই বাঙালির প্রিয় হয়ে উঠেছে। এরমধ্যে সিঙ্গারা অন্যতম। এটি অত্যন্ত সুস্বাদু একটি খাবার। তবে আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ সিঙ্গারা খায় দোকান থেকে কিনে। তবে আপনারা জানলে অবাক হবেন যে একদম দোকানের মত করে সিঙ্গারা তৈরি করা যায় ঘরে বসেই। এটি স্বাদে ও গুণাগুণে হয় উৎকৃষ্ট। আজকে আমরা জেনে নিব সিঙ্গারা তৈরীর ঘরোয়া সহজ পদ্ধতি।

সিঙ্গারা তৈরি করতে হয় দুটি ধাপে। প্রথমে সিঙ্গারার ভিতরের পুর তৈরি করা শেখাবো। সিঙ্গারার পুর হিসেবে আলু ভাজি অথবা মাংসের টুকরা অথবা গরুর কলিজা ব্যবহার করা হয়। আলু ভাজির ক্ষেত্রে প্রথমে আলু সব রকম মসলা দিয়ে ভেজে নিতে হবে। আলুগুলো বর্গাকার আকৃতির করে কাটতে হবে। আলু নরম করে ভেজে নিন এরপর একটি পাত্রে ভালভাবে ঢেকে রাখতে হবে।

ঘরে বসে সিঙ্গারা তৈরি সহজ রেসিপি

ঘরে বসে সিঙ্গারা তৈরি সহজ রেসিপি

এরপর একটি পরিষ্কার পাত্রে কিছু পরিমাণ ময়দা নিয়ে তাতে তেল লবণ এবং কালোজিরা দিয়ে মাখাতে হবে। এরপর এতে পরিমাণমতো পানি মিশিয়ে ময়দার দলা তৈরি করতে হবে। খেয়াল রাখতে হবে ময়দার দোলা যেন অধিক শক্ত না হয় আবার একদম নরম ও না হয়। অনেকক্ষণ ধরে ময়দার মিশ্রন মাখতে হবে।

এটি যখন একদম মসৃণ হবে, তখন এখান থেকে ছোট ছোট টুকরো করে নিতে হবে। প্রতিটি ছোট টুকরো রুটির মতো করে বেলে নিতে হবে। এরপর একটা হাত দিয়ে একটি খোলস ও পরিণত করতে হবে। ফুলের তৈরি করতে হবে কোণ আকৃতির। এর অর্থ হলো একদিক বন্ধু এবং অন্যদিকে খোলা। এরপর, পাতলা লেচি তে সয়াবিনের তেল প্রলেপ দিতে হবে।

এরপর খোলা দিক দিয়ে আলু ভাজি মিশ্রন ঢুকাতে হবে। পরিমাণমতো আলু ভাজি দেওয়া হয়ে গেলে খোলার দুই হাত দিয়ে চেপে বন্ধ করতে হবে। খেয়াল রাখুন যেন কোন অংশ খোলা না থাকে।
লেজি বেলার সময় অধিক ময়দা দেয়া যাবে না, কারণ বেশি ময়দা দিনে ভাজার সময় পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

ঘরে বসে সিঙ্গারা তৈরি সহজ রেসিপি

ঘরে বসে সিঙ্গারা তৈরি সহজ রেসিপি

ঠিক একই ভাবে অন্যান্য সিঙ্গারার পুরগুলো ভরে নিতে হবে।
এরপর একটি কড়াইয়ে তেল দিতে হবে। খেয়াল রাখবেন সিঙ্গারা ভাজার সময় ডুবোতেলে হলে ভালো হয়। তাহলে সুগারের সব অংশ সমান ভাবে ভাজা হয়। লাস্ট দুবোতল নাহলে এক অংশ পুড়ে যাবে এবং অন্য অংশ কাঁচা থাকবে।

তাই একটি কড়াইয়ে দু বোতল দিয়ে তাতে একটি একটি করে সিঙ্গারা ডুবিয়ে সাবধানে ভেজে নিন। ভেজে নিন এরপর একটি পাত্রে সস, শশা কুচি, মরিচ কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার সিঙ্গারা।

প্রিয় পাঠক, এভাবে বাইরে না গিয়েও ঘরে বসে মজাদারর গরম গরম সিঙ্গারা তৈরি করতে পারেন। তাহলে আর দেরি কেন, আজকেই করে ফেলুন গরম গরম সিঙ্গারা।

ঘরে বসে মিষ্টি দই তৈরির সহজ রেসিপি

learn more

You may also like

Leave a Comment

Adblock Detected

Please support us by disabling your AdBlocker extension from your browsers for our website.