best counter

মাল্টা চাষের উপযুক্ত স্থান এবং মাল্টা কেনো চাষ করবেন

মাল্টা কেনো চাষ করবেন

by mirajamin
Rate this post

 মাল্টা চাষের উপযুক্ত স্থান এবং মাল্টা কেনো চাষ করবেন।

আমাদের দেশে বর্তমানে বিভিন্ন জেলার বিভিন্ন সহর গ্রামে প্রচুর পরিমান মাল্টা চাষ করা হয়।আমরা এখনো অনেকেই জানি না যে মাল্টার কোন জাত চাষ করলে ভালো ফলোন পাওয়া যাবে।

মাল্টা দেশটি মধ্যে একটি সমুদ্রতট দ্বারা ঘিরিত দেশ যা ইউরোপের দক্ষিণ সীমান্তরে অবস্থিত। মাল্টার জমি খুবই কম এবং মাটি অধিকতর পাথর সমৃদ্ধ। তবে মাল্টার একটি সুন্দর দ্বীপপুঞ্জ যা আগামী দিনেও বেশ কিছু পর্যটক আসেন এবং দ্বীপপুঞ্জে মাল্টা চাষ করা হয়।

মাল্টার জমিতে চাষ করা হয় খেজুর গাছ, জঙ্গলের মধ্যে চাষ করা হয় লিম্বু ও কলা গাছ, বাগানে চাষ করা হয় আম, আঙ্গুর, সেব, পেয়ারা, নাশপাতি, ফলমূল ও তেল জনিত ফসলগুলি। মাল্টার জমিতে সবচেয়ে বেশি চাষ করা হয় খেজুর গাছ।

মাল্টা চাষের জন্য উপযুক্ত জমি হল পাথর যুক্ত মাটি, যা মাল্টা দেশে বেশ কম পাওয়া যায়। তবে পর্যটকদের কাছে এটি একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ এবং দ্বীপপুঞ্জে মাল্টা চাষ উন্নয়নে

কেমন জায়গায় চাষ করলে মাল্টা মিষ্টি হবে।প্রোথমত মাল্টার জাত সম্পর্কে জানতে হবে। এটার জন্য যারা কৃষির সাথে যরিত আছে তাদের সাথে পরামর্শ করে মাল্টার জাত সম্পর্কে জানতে হবে। যেহেতু আমারা বানিজ্যিক ভাবে চাষ করবো তাই আমাদের ভালো জাতের পাশাপাশি ভালো ফলোনের দরকার আছে। সেই ক্ষেত্রে আমাদের মাল্টার জাত বারি ১ সিলেক্ট করতে হবে।বারি ১ জাতের মাল্টা আমাদের আশা নরুপ ফলোন দিবে।তারপর টক মিষ্টির একটা বিষয় আছে। আসোলে আমাদের দেশে যে মাল্টা আমরা ক্রয় করে খাই সেই অধিকাংশ মাল্টাই টক হয়।

মাল্টা চাষের উপযুক্ত স্থান এবং মাল্টা কেনো চাষ করবেন

আর আমরা যে বারি ১ জাতের মাল্টা চাষ করবো সেই জমি টা অবশ্যই রৌদের জায়গা হতে হবে। আমরা সাধারণত গাছের গোরায় খাবার দেই কিন্তু গাছ নিজে ও খাবার সংগ্রহ করে রৌদ্র থেকে। রৌদ্র হচ্ছে মাল্টা গাছের প্রধান খাদ্য রৌদ্র মাল্টা গাছের সক্তি বারায়। এবং রৌদ্রের কারনে আপনার মাল্টা মিষ্টি হবে। ছায়া যুক্ত স্থানে মাল্টা লাগাবেন না। ছায়া যুক্ত স্থানে আপনি মাল্টা গাছ বানিজ্যিক ভাবে চাষ করলে আপনার আশা নরুপ ফলোন পবেন না।মাল্টা মিষ্টি বানানোর আরো একটা সহজ উপয় হলো গাছ লাগানোর আগে আপনি জমিতে গছের জন্য যে জায়গাটা তৈরি করবেন সেই জায়গায় শুকনা চুনা মাটির সাথে ভালো ভাবে মিশিয়ে নিবেন। তাহলে ও আপনার মাল্টা গাছের মাল্টা অধিক পরিমাণে মিষ্টি হবে।

বারি ১ মাল্টা একটি উন্নয়নশীল জাতের খেজুর গাছ যা মাল্টা উন্নয়ন করা হয়। এই জাতের মাল্টা চাষ অনেক প্রফিটেবল এবং লাভজনক। এই জাতের খেজুর গাছ হাইব্রিড জাতি যা উন্নয়নশীল হয়েছে যাতে এটি স্থানীয় জাতি থেকে বেশি উপজ দিতে পারে। এটি বিশেষভাবে জলবায়ু উপযুক্ত এলাকায় উন্নয়নশীল হয়।

বারি ১ জাতের মাল্টা চাষ করার জন্য উপযুক্ত জমি হল আর্দ্র জমি যা পরিমাণমত সামান্য জল ধারণ করতে পারে। মাল্টা চাষের জন্য উপযুক্ত জমিতে প্রতি বছর সাধারণত মাটি থেকে প্রয়োজনীয় পাঁচ বা ছয় টন খাদ যোগ করা হয়। এছাড়াও বারি ১ জাতের মাল্টা চাষ করার জন্য মাল্টা প্রতি বছর প্রতি গাছে চারটি কিউরেট করতে হয়।

একটি বারি ১ জাতের খেজুর গাছ সাধারণত প্রথম প্রকাশের পর পাঁচ থেকে

মাল্টা চাষের উপযুক্ত স্থান এবং মাল্টা কেনো চাষ করবেন
কোন জায়গা মাল্টা চাষের উপযুক্ত স্থান এবং মাল্টা কেনো চাষ করবেন।

কোন জায়গা মাল্টা চাষের উপযুক্ত স্থান এবং মাল্টা কেনো চাষ করবেন।

মাল্টা চাষের উপযুক্ত স্থান এবং মাল্টা কেনো চাষ করবেন

মাল্টা একটি ভিটামিন ডি যুক্ত ফল।মাল্টা গাছে অধিক পরিমাণে ছত্রাক এবং ফাংগাস দেখা দেয়। এজন্য ভয় পাওয়ার কোনো কারন নাই। আপনি বাজারের যে কোনো কীটনাশকের দোকানে গিয়ে বললেই হবে আপনাকে ছত্রাক নাশক ঔষধ দিবে। ওই ঔষধ আপনি সপ্তাহে একদিন গাছে স্প্রে করে দিবেন। তহলে আপনি আপনার গাছের রোগ থেকে মুক্তি পাবেন। যখন আপনার মাল্টা গাছে ফুল আসবে সেই সময় একবার কীটনাশক ঔষধ স্প্রে করে দিবেন। ফুল থেকে যখন ফল আসবে আবার একবার কীটনাশক ঔষধ স্প্রে করে দিবেন।

তাহলেই আপনার আশা নরুপ ফলোন পাবেন। মাল্টা খুব শুসাধু ও রসালো একটি ফল। মল্টায় আপনার রক্ত কনা পরিষ্কার করে। মল্টা আপনার দেহের ভিতর জমে থাকা যানযট পরিষ্কার করে আপনার শারীরিক সুস্থতা বজায় রাখতে সাহায্য করে।

ড্রাগন ফলের উপকারিতা ও অপকারিতা

তরমুজ চাষের ক্ষেত্রে যে সকল জিনিস গুলো মাথায় রাখতে হবে…

You may also like

1 comment

Leave a Comment

Adblock Detected

Please support us by disabling your AdBlocker extension from your browsers for our website.