কিভাবে চুলের যত্ন ও পরিচর্যা করবেন…?

by Md Limon

কিভাবে চুলের যত্ন ও পরিচর্যা করবেন…?

নারীর সৌন্দর্য প্রকাশ পায় তার চুলে। মূলত মানুষের সৌন্দর্যের রহস্য হলো তার চুল। সুন্দর চুল মানুষের সৌন্দর্য মন্ডিত করেছে। আর এই জন্য চুল সুন্দর রাখার জন্য মানুষের প্রচেষ্টার শেষ নেই। নানা রকম ঔষধি পণ্য ব্যবহার করে মানুষ নিজের চুল সুন্দর করার চেষ্টা করে। তাছাড়া রয়েছে বিভিন্ন শ্যাম্পু কন্ডিশনার ইত্যাদি।তবে এগুলোর বেশির ভাগ পন্নেরি অনেক পার্শপ্রতিক্রিয়া রয়েছে। অনেক সময় এসব পণ্য মানুষের চুল পড়ার কারণ হয়ে দাঁড়ায়। আর এসব পণ্য ব্যবহার করে বিভিন্ন রকম ত্বকের অসুখ এমনকি ত্বকের ক্যান্সার পর্যন্ত হয়ে থাকে। অনেক সময়ই এসব কৃত্রিম পণ্যের গুণগত মান ঠিক থাকেনা। আর তাই সুফল পাওয়ার আশা করলেও বেশীরভাগ মানুষই এসব জিনিসের ক্ষতির সম্মুখীন হচ্ছে।

www.mohajagitik.com

চুলের যত্ন ও পরিচর্যা

আমরা নিজেরাই ভুলে যাই সৃষ্টিকর্তা প্রকৃতির মধ্যেই আমাদের রূপচর্চার জিনিস গুলো লুকিয়ে রেখেছেন। তক ও চুলের যত্ন নেওয়ার সামগ্রীগুলো প্রকৃতিতেই বিদ্যমান। চলুন জেনে নেয়া যাক প্রাকৃতিক ভাবে চুলের যত্ন কিভাবে নিতে হবে….!

চুলের যত্ন ও পরিচর্যা

01.   আমরা অনেকেই ব্যস্ততার কারণে প্রতিদিন চুল ধোয়ার সময় পাইনা। চুল সুন্দর রাখার প্রধান উপায় হলো প্রতিদিন ঠান্ডা পানি দিয়ে চুল ধোয়া। গরম পানি মাথায় নিলে অনেক সময় চুলের গোড়া নরম হয়ে যায় এবং চুল পড়ে। এই জন্য সবসময় ঠান্ডা পানি দিয়ে চুল ধুতে হবে।

02.   চুল ধোয়ার পরে ভেজা চুল বেশিক্ষণ বেধে রাখা যাবেনা। তা ভালো করে চিরুনি দিয়ে আঁচড়ে বাতাসে শুকাতে হবে। ফলে চুলের আর্দ্রতা কম থাকবে এবং চুলের গোড়া শক্ত থাকবে।

03.    মেহেদি পাতা দিয়ে চুলের গোড়া শক্ত হয়। প্রাকৃতিক গুন নিয়েই মেহেদি পাতা সৃষ্টি। তাছাড়া চুলে প্রাকৃতিক ভাবে সৃষ্ট নারিকেল তেল ব্যবহার করা যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে তা যেন খুব বেশি সুগন্ধিযুক্ত না হয়।

05.   চুলের রং সুন্দর করার সবচেয়ে ভালো উপায় হল জবা ফুলের নির্যাস ব্যবহার করা। জবা ফুলের রসে চুল কালো করার উপাদান বিদ্যমান।

06.  এছাড়া চুলের গোড়ায় পেঁয়াজের রস নিলে চুলের গোড়া মজবুত হয়। অনেকেই পড়ে যাওয়া চুল নিয়ে হতাশ। ডিম নিয়ে পড়ে যাওয়া চুল নতুন করে গজায়। মূলত প্রাকৃতিক উপাদানে আমাদের সৌন্দর্যকে ধরে রাখতে সাহায্য করে।

কৃত্রিম পণ্যাদি যেরকম ব্যয়বহুল ঠিক সেরকমই পার্শ্বপ্রতিক্রিয়াযুক্ত। এজন্য আমাদের উচিত সৌন্দর্যবর্ধনের ।

@Nusrat Jahan Mimi

You may also like

Leave a Comment